What is an Adjective? Types of Adjective

Introduction:

Adjective and its classifications:  Adjective-কে ভালভাবে বুঝতে হলে Pronoun -কে খুব ভালভাবে বুঝতে হবে, কারন প্রায় সকল Pronoun-ই  Adjective হিসাবে ব্যবহৃত হতে পারে। একই শব্দ ব্যবহারের উপর নির্ভর করবে উক্ত শব্দটি Pronoun হিসাবে ব্যবহৃত হয়েছে, নাকি  Adjective হিসাবে ব্যবহৃত হয়েছে।

What is an Adjective?

Noun বা Pronoun সম্পর্কে কোন কিছু বলার জন্য বা Noun বা Pronoun-কে বিশেষভাবে বর্ননা করার জন্যে যে শব্দ ব্যবহৃত হয়, তাকেই Adjective বলে। অর্থাৎ কোন Noun সম্পর্কে অন্য যে শব্দ অতিরিক্ত তথ্য প্রদান করে সে শব্দটিই হচ্ছে Adjective.

Noun-কে বর্ননা করার অর্থ কি, সেই বিষয়টি বুঝার চেষ্টা করি, তাহলেই Adjective-কে বুঝা যাবে। Noun হচ্ছে নামবাচক যে কোন শব্দ। এই নামবাচক শব্দকে বা Noun-কে আমরা কিভাবে  বর্ননা করি প্রধানত: তিনভাবে। তারা হলো:

  1. Noun-টি কেমন 
  2. Noun-টির সংখ্যা কতো
  3. কোন Noun-টি কোনটা

-1.  Noun-টি কেমন:

মনে করি ’রহিম’ একটি ব্যক্তির নাম এবং এটি একটি নামবাচক  শব্দ বা noun। এই রহিম ব্যক্তিটি ’কেমন’?  কেউ যদি এভাবে জানতে চায়, তাহলে আমরা হয়ত বলব: রহিম  ভাল ছেলে, বা রহিম বুদ্ধিমান ছেলে। অথবা কেউ জানতে চাইতে পারে: রহিম লম্বা না বেটে। তখন হয়ত আমরা বলতে পারি: রহিম  খাটো অথবা লম্বা। এই যে ‘ভাল’, ‘বুদ্ধিমান’, ’লম্বা’ অথবা ‘বেটে’ শব্দগুলি Adjective.  

-2. Nounটির সংখ্যা কতো:

আবার কোন Noun-কে সংখ্যা দ্বারা বর্ননা করা যায়, অর্থাৎ কতটা + Noun, যেমন, ’বই’ একটি Noun শব্দ।এখন যদি বলি: There are five books on the table. – টেবিলের উপর পাঁচটি বই আছে, তাহলে এখানে বইয়ের বা Noun-এর সংখ্যা বিষয়ে বলা হলো। এভাবে Noun সম্পর্কে  বলার জন্য যদি Noun-এর পূর্বে যদি সংখ্যা ব্যবহৃত হয়, তবে সেই সংখ্যাবাচক  শব্দটি Adjective.

-3. কোন Noun-টি কোনটা:

আবার যদি বলি: I need this book. – এই বইটা আমার দরকার। ’বই’ একটি Noun শব্দ। এখানে: ‘This + Noun‘ ব্যবহার করা হলো। Noun-এর পূর্বের এই ‘This’ শব্দটি Adjective. কারন ‘This’ শব্দটি Noun-এর জন্য বা book-এর ব্যবহৃত হয়েছে, অর্থাৎ সুনির্দিষ্ট বই সম্পর্কে বলা হয়েছে।  আমাদের বুঝতে হবে যে,  Noun-এর জন্য যে শব্দ কোন কিছু বলে, সেটাই Adjective. তাই, এই বা This শব্দটি Adjective.

তাহলে Adjective বলতে বুঝা গেল যে, বাক্যের যে শব্দ Noun সম্মন্ধে বলার জন্য ব্যবহৃত হয়, যেমন, 

  • Noun-টি কেমন (What kind),  
  • Noun-টি কতটা (How many / how much) এবং 
  • Noun-টি কোনটা (Which one), সেইসকল প্রশ্নের জবাব দেয়, সেই শব্দটিই Adjective.

এই কারনেই good + boy-এর good শব্দটি Adjective. আবার a/one + boy-এর  ‘a/one’ শব্দটি Adjective. আবার That + boy-এর  ‘That‘ শব্দটি Adjective. তাই কোন শব্দের Adjective হবার শর্ত হচ্ছে: শব্দটিকে যে কোনভাবে Noun-কে বর্ননা করতে হবে। যে শব্দ Noun-কে বর্ননা করে না বা Noun সম্মন্ধে কিছু বলে না, তা Adjective নয়।

আরও কিছু শব্দ লক্ষ্য করো, যে শব্দগুলো Adjective হিসাবে কিভাবে Noun সম্পর্কে বলে। যেমন: Most people like ice cream. – বেশিরভাগ মানুষ আইসক্রিম পছন্দ করে। এখানে Most শব্দটি Adjective, কারণ এই Most শব্দটি তার পরে থাকা Noun-টিকে অর্থাৎ, people  সম্পর্কে বলছে। 

আরেকটি বাক্য লক্ষ্য করো: Our job is almost done. – আমাদের কাজ প্রায় শেষ। এখানে Our শব্দটি Adjective, কারণ এই Our শব্দটি তার পরে থাকা Noun-কে, অর্থাৎ job সম্পর্কে বলছে। 

আরও একটি বাক্য লক্ষ্য করো: Whose book is this? – এটা কার বই? এখানে Whose শব্দটি Adjective, কারণ এই Whose শব্দটি তার পরে থাকা Noun-কে, অর্থাৎ book সম্পর্কে বলছে।

এখন পর্যন্ত আমরা জানলাম যে,

  • What kind (=কি ধরনের), How many (=কতটা) and Which one (কোনটা) দ্বারা Noun-কে প্রশ্ন করলে Adjective পাওয়া যায়।
  • Noun-এর পূর্বে My, Our, His, Her, Their  ইত্যাদি শব্দ ব্যবহৃত হলে সেই শব্দটি Adjective. কারন এই শব্দগুলো Noun সম্মন্ধে কিছু বলে।
  • Noun-এর পূর্বে প্রশ্নবোধক শব্দ যেমন: Which, What ইত্যাদি ব্যবহৃত হলে সেই শব্দটি Adjective, কারন এই শব্দগুলো Noun সম্মন্ধে কিছু বলে।

Adjective বাক্যে কিভাবে ব্যবহৃত হয়:

Adjective বাক্যে দুইভাবে ব্যবহৃত হয়।

প্রথমত: Noun-এর ঠিক পূর্বে বসে Noun সম্মন্ধে তথ্য দেয়। এ ধরনের Adjective-কে Attributive Adjective বলে। গঠন প্রনালী: Adjective + Noun

Example: 

  • Rahim is a good boy. – রহিম একজন ভাল ছেলে। (Adjective + Noun)
  • This is a black car. – এটি একটি কালো গাড়ি। (Adjective + Noun).

দ্বিতীয়ত:   Adjective-টি Noun-এর আগে থাকে না। Adjective-টি বাক্যের Predicate অংশে বা  Linking Verb-এর পর ব্যবহৃত হয়। অর্থাৎ বাক্যের Subject অংশে Noun থাকে ও Predicate অংশে Adjective থাকে। Adjective-টি Linking Verb-এর পর ব্যবহৃত হয়ে Verb-এর পূর্বে থাকা Subject সম্পর্কে কিছু বলে বা তথ্য দেয়। এ ধরনের Adjective-কে Predicative Adjective বলে।

Example:

  • Rahim is good. – রহিম হয় ভাল অর্থাৎ রহিম ভাল।
  • আবার আমরা বলতে পারি: This car is black. – এই গাড়ীটি হয় কালো অর্থাৎ গাড়ীটি কালো।
  • একইভাবে This table is big. – এই টেবিলটি বড়। এই সকল বাক্যে Adjective ও Noun পাশাপাশি বসে নাই। Adjective বসেছে Verb-এর পরে।  Adjective-টি Verb-এর পরে বসলেও সে Noun-কেই  বর্ননা করছে। যদি প্রশ্ন করা হয়:  রহিম কেমন? তাহলে উত্তর হবে: ভাল। আবার যদি বলা হয় গাড়ীটি কেমন? তাহলে উত্তর হবে: কাল। একইভাবে যদি প্রশ্ন করা হয়: টেবিলটি কেমন? তখন উত্তর হবে: বড়

তাহলে আমরা বুঝতে পারলাম বাক্যে Adjective দুইভাবে ব্যবহৃত হতে পারে:

  • এক, Adjective + Noun.
  • দুই,  Subject অংশে Noun  Noun ও Predicate অংশে Adjective.

Adjective কত প্রকার?

Adjective-কে প্রধানত: মোট পাঁচভাগে ভাগ করা যায়। তারা হচ্ছে:

  1. Descriptive Adjective (বর্ননাসূচক বিশেষন)
  2. Number or Quantitive Adjective (সংখ্যাবচক বা পরিমানবাচক বিশেষন)
  3. Demonstrative Adjective (নির্দেশক বিশেষন)
  4. Possessive Adjective (অধিকারসূচক বিশেষন)
  5. Interrogative Adjective (প্রশ্নসূচক বিশেষন)

Adjective-কে চেনার উপায়:

বাক্যে শব্দের ব্যবহার দেখে adjective-কে চিনতে হয়। তবে অনেক শব্দ আছে, যেগুলো কোন কোন অক্ষর দ্বারা শেষ হয়েছে, তা দেখে অনেক সময় adjective-কে চেনা যায়। তবে এখানেও শর্ত একই, এবং তা হচ্ছে কোন Noun-কে অবশ্যই বর্ণনা করতে হবে, বা Noun সম্পর্কে কিছু বলতে হবে।

  • কোন শব্দ যদি -able অথবা -ible দ্বারা শেষ হয়, তবে তা সাধারনত: adjective হয়। যেমন: capable, suitable;  responsible, terrible প্রভৃতি।
  • কোন শব্দ যদি -tive অথবা -sive দ্বারা শেষ হয়, তবে তা সাধারনত: adjective হয়। যেমন: active, comparative; massive,  passive প্রভৃতি।
  • কোন শব্দ যদি -ic অথবা -ical দ্বারা শেষ হয়, তবে তা সাধারনত: adjective হয়। যেমন: athletic, energetic; magical,  musical প্রভৃতি।
  • কোন শব্দ যদি -ant অথবা -ent দ্বারা শেষ হয়, তবে তা সাধারনত: adjective হয়। যেমন: constant, transplant; intelligent, silent প্রভৃতি।
  • কোন শব্দ যদি -ful, অথবা -ous দ্বারা শেষ হয়, তবে তা সাধারনত: adjective হয়। যেমন: careful, helpful; conscious,  glorious প্রভৃতি।
  • কোন শব্দ যদি -ish অথবা noun + like দ্বারা শেষ হয়, তবে তা সাধারনত: adjective হয়। যেমন: childish, selfish; childlike, manlike প্রভৃতি।
  • কোন শব্দ যদি  noun + ly দ্বারা শেষ হয়, তবে তা সাধারনত: adjective হয়। যেমন: friendly, lovely, bodily, fatherly, heavenly, প্রভৃতি।
  • কোন শব্দ যদি -y অথবা -less দ্বারা শেষ হয়, তবে তা সাধারনত: adjective হয়। যেমন: angry, busy, easy, happy, nasty;  careless, motionless, helpless প্রভৃতি।

Adjective-এর রুপ (Forms of an adjective):

Noun-কে সুনির্দিষ্টভাবে বর্ণনা করার জন্য শুধু descriptive adjective-কে তিনটি রুপে প্রকাশ করা যায়।  তারা হলো: positive, comparative এবং superlative. অন্য প্রকারের adjective গুলোর এ ধরনের কোন রুপ নাই।

-Positive:

বাক্যে ব্যবহৃত adjective যখন কোন তুলনা (compare) করার জন্য ব্যবহৃত হয় না, তখন সে adjective-এর রুপকে positive রুপ বলি। যেমন: good, fine, big, beautiful প্রভৃতি।

-Comparative:

বাক্যে ব্যবহৃত adjective যখন দুটি ব্যক্তি বা বস্তুর মধ্যে কোন তুলনা করার জন্য ব্যবহৃত হয়, তখন সে adjective-এর রুপকে comparative রুপ বলি। যেমন: better, finer, bigger, more beautiful প্রভৃতি।

-Superlative:

বাক্যে ব্যবহৃত adjective যখন দুয়ের অধিক ব্যক্তি বা বস্তুর মধ্যে কোন তুলনা করার জন্য ব্যবহৃত হয়, তখন সে adjective-এর রুপকে superlative রুপ বলি। যেমন: best, finest, biggest, most beautiful প্রভৃতি।

-Adjective কেন শিখব:

Adjective and its classifications না জানলে আমরা সুনির্দিষ্টভাবে Noun-কে বর্ননা করতে পারব না। এই বাক্যটি লক্ষ্য করি: Five students got good marks in English. – পাঁচজন শিক্ষার্থী ইংরেজিতে ভাল নম্বর পেয়েছিল। এই বাক্য থেকে যদি Adjective গুলোকে বাদ দেই, তাহলে বাক্যটি হবে: ‍Students got marks in English. এখানে কতজন শিক্ষার্থী কেমন মার্কস পেয়েছে, তা বুঝা যাচ্ছে না। তাই Noun-কে পরিস্কার করে বুঝানোর জন্য Adjective খুবই গুরুত্বপূর্ণ। তাই আমাদের Adjective and its classifications-কে খুব ভালভাবে জানা প্রয়োজন, বিশেষ করে Noun-কে বর্ননা করার জন্য ।

And thanks for staying and learning with me.

Rezaul Karim

English teacher, content writer and tech enthusiast.

Rezaul Karim

Hi, my name is Rezaul Karim. I am an English teacher and founder of LearnEnglishWithRezaul.com. I work with non-native English learners to help them understand English grammar from basic to intermediate. I also help them improve their conversation skills, communication ability and to reduce their accent. I hope you may like my posts on this website.

This Post Has One Comment

  1. Mohammad Rasel Rana

    Thanks.

Leave a Reply