You are currently viewing How to learn to speak in English: কিভাবে ইংরেজিতে কথা বলতে শিখবো?

How to learn to speak in English: কিভাবে ইংরেজিতে কথা বলতে শিখবো?

How to learn to speak in English বা কিভাবে ইংরেজিতে কথা বলা শিখবো, এটি একটি গুরুত্বপূর্ণ বিষয়। ইংরেজিতে কথা বলার জন্য নয়টি উপায়ের কথা বলবো, যা অতন্ত্য কার্যকর। ইংরেজি  জানা ও ইংরেজিতে কথা বলতে পারা দুটি সম্পূর্ণ পৃথক বিষয়। তুমি ইংরেজি জানলেই যে ইংরেজিতে কথা বলতে পারবে, তা কিন্তু বলা যাবে না। কোন ব্যক্তির অনেক ইংরেজি জানা থাকতে পারে, এমনকি ইংরেজিতে অনার্স ও মাস্টার্স ডিগ্রিও থাকতে পারে, তারপরও তার ইংরেজিতে কথা বলার দক্ষতা নাও থাকতে পারে বা কথা বলতে গেলে আটকে যেতে পারে। অপরদিকে দেখা যায় কোন ব্যক্তি কম ইংরেজি জানেন কিন্তু ইংরেজিতে কথা বলতে বেশ পারদর্শী। কিভাবে কম ইংরেজি জানা ব্যক্তি বেশী ইংরেজি জানা ব্যক্তির চেয়ে ইংরেজিতে কথা বলতে পারদর্শী হলো? কম ইংরেজি জানা ব্যক্তি ইংরেজিতে কথা বলার জন্য সাধারনত: যে নয়টি উপায় অনুসরন করার জন্য পরামর্শ দেই, তা হলো:

1. মনস্থির করা:

How to learn to speak in English-এর প্রথম টিপস হলো  ইংরেজিতে কথা বলা শিখার জন্য দৃঢ়ভাবে মনস্থির করতে হবে, যে আমাকে ইংরেজি বলা শিখতেই হবে। এজন্য প্রতিদিন বাংলা কথার ভিতর দুই একটি করে ইংরেজি শব্দের ব্যবহার শুরু করে ‍দিতে হবে। এতে করে ইংরেজি বলার বিষয়ে মুখের জড়তা কেটে যেতে শুরু করবে। যে মুখ দিয়ে দুই একটা শব্দ বের হয় না, সেই মুখ ‍দিয়ে গোটা বাক্য বের করা বেশ কঠিন।

2. ভূল করাকে ভয় না পাওয়া:

ইংরেজি আমাদের মাতৃভাষা নয়। এই ভাষা বলতে গিয়ে ভূল হতেই পারে।  ভূল করতে ভয় পাওয়া বা লজ্জা পাওয়া যাবে না। ভুল করার মাধ্যমেই ইংরেজি বলা শিখতে হবে। ইংরেজি শেখার ক্ষেত্রে  যে ভূল হবে বা হতে পারে জন্য ইংরেজি বলতে চায় না, কখনোই ইংরেজিতে কথা বলা শিখতে পারে না।

3. প্রতিদিন কিছু না কিছু ইংরেজি বলার অনুশীলন করা:

ইংরেজিতে কথা বলা শেখার সর্বোত্তম উপায় হল  প্রতিদিন কিছু না কিছু বলার অনুশীলন করা।  সেটা হতে পারে: Come here,  go there, do it, sit down বা get up-এর মতো ছোট ছোট কথা।

তুমি তোমার চতুর্দিকে যা কিছু দেখছো, তা ইংরেজিতে বলার চেষ্টা করো। আর সারাদিন কিভাবে কাটল, তা প্রতি রাত্রিতে ইংরেজিতে লিখো, যা মনে আসে তাই লিখো। এই লিখাগুলো ডায়ালগের মতো হবে। অর্থাৎ একজন বলবে ও অপরজন উত্তর দেবে।   প্রতি রাত্রিতে কমপক্ষে এক পৃষ্ঠা হলেও কোন একটি বিষয়ের উপর ডায়ালগ লিখো।

4. টেনস সম্মন্ধে পূর্ণ ধারণা নেয়া:

গ্রামারের কোন কিছু জানতে না চাইলেও ইংরেজিতে কথা বলার জন্য টেনস সম্মন্ধে পৃর্ণ ধারণা নিতে হবে। অন্যথায়, বর্তমানের কথা কিভাবে বলবো, অতীতের কথা কিভাবে বলবো বা ভবিষতের কথা কিভাবে বলবো তা বুঝা যাবে না। কাজেই টেনস বিষয়ে পরিপূর্ণ ধারনা নিতে হবে।

5. নোট খাতা মেইনটেইন করা: 

ইংরেজিতে কথা বলা শিখার জন্য তোমাকে একটি নোট খাতা মেইনটেইন করতে হবে। এই খাতায় স্পোকেন ইংরেজিতে ব্যবহৃত হয়, এমন কোন নতুন  শব্দ পেলে তা লিখে রাখতে হবে। এছাড়াও স্পোকেন ইংরেজিতে ব্যবহৃত হয় এমন কোন ভাল লাগা বাক্য পেলে  তা নোট খাতায় লিখে রাখতে হবে। ভবিষতে সিচুয়েশন বুঝে তোমার জানা ইংরেজি শব্দ ও বাক্য ব্যবহার করতে হবে।  যার ইংরেজি শব্দ লিখে রাখার জন্য নোট খাতা নাই, তার জন্য ইংরেজি বলা শিখতে পারাটা কঠিন । 

6. শিশুদের ইংরেজি বই পড়া:

ইংরেজি বলা শিখার জন্য শিশুদের ইংরেজি  বইগুলি পড়ে ফেলতে হবে। শিশুদের ইংরেজি  বইগুলি সহজ শব্দে লিখা হয়। এ বইগুলিতে প্রচুর বলতে গেলে পুরো বইটাই স্পোকেন ইংরেজিতে লিখা। তাছাড়া এ বইগুলি পড়ে ইংরেজি বুঝা ও ইংরেজির শব্দভাণ্ডার বৃদ্ধি করা যায়।

7. শিশুরা যেভাবে ভাষা শিখে সেভাবে ভাষা শিখা:

ইংরেজি অন্যান্য ভাষার মতোই একটি ভাষা। আমরা যেভাবে আমাদের মাতৃভাষা বাংলা     শিখেছি, ঠিক সেইভাবেই ইংরেজি ভাষাও শিখতে হবে। সকল ভাষা শেখার পদ্ধতি একই। আমরা কেউই খুব অল্প সময়ে ও হঠাৎ করে আমাদের মাতৃভাষাকে আয়ত্বে আনতে পারি নাই। আমরা একটা দুইটা শব্দ বলতে বলতে একটা বাক্য বলা শিখেছি।  ইংরেজি শিখাটাও সেই একই ধরনের, একটা দুইটা ইংরেজি শব্দ বলতে বলতে পুরা বাক্য বলার চেষ্টা করতে হবে। মনে রাখতে হবে, কোনা নতুন ভাষা শিখা একটা লম্বা প্রক্রিয়া।

8. শোনা এবং বলা:

ইংরেজি বলা শিখার জন্য প্রচুর ইংরেজি শুনতে হবে। এখন প্রশ্ন হচ্ছে কোন ধরনের ইংরেজি শুনবো। বেসিক  ইংরেজির  অনেক অডিও এবং ভিডিও অনলাইনে পাওয়া যায়। গুগলে ‘kid’s English video’ লিখে ‍সার্চ দিলে এধরনের অনেক ভিডিও পাওয়া যাবে। সেগুলো দেখো এবং ভিডিওতে যা যা বলে, তা নিজে বলার চেষ্টা করো। এতে করে ইংরেজি বলার টেকনিক ও ইংরেজির বিভিন্ন শব্দের উচ্চারণ কিভাবে করতে হয় তা জানা   যায়। ইংরেজিতে কথা বলা শিখার জন্য ইংরেজি শোনা ও তা বলা খুবই গুরুত্বপূর্ণ।

9. ইংরেজি বলা প্রাকটিস করার জন্য সমমনা একজন পার্টনার সংগ্রহ করা:

How to learn to speak in English-এর সর্বশেষ টিপস হলো, যা ইংরেজি জানো, তা অন্যের সাথে বলা প্রাকটিস করতে হবে। নইলে অনেক ইংরেজি জেনেও ইংরেজি বলা কঠিন বলে মনে হবে। ইংরেজি জানা একটি যোগ্যতা আর ইংরেজিতে কথা বলতে পারা  একটি দক্ষতা। এই দক্ষতা অর্জনের জন্য তোমার জানা ইংরেজিকে প্রাকটিক্যাল ক্ষেত্রে ব্যবহার করতে হবে। তাই সমমনা এক বা একের অধিক পার্টনার নিয়ে ইংলিশ স্পিকিং প্রাকটিস করতে হবে।

ইংরাজী এখন আমাদের দেশ এবং সংস্কৃতিতে জুড়ে রয়েছে এবং এটিকে ভালভাবে বলার দক্ষতা তোমার ক্যারিয়ার এবং সামাজিক জীবনের জন্য অনেক দরজা উন্মুক্ত করবে। যাদের প্রশ্ন, কিভাবে ইংরেজিতে কথা বলা শিখবো, তাদের জন্য এ সাজেশনগুলি কাজে আসবে।

That’s it for today and thanks for learning with me.

Rezaul Karim

Rezaul Karim

Hi, my name is Rezaul Karim. I am an English teacher and founder of LearnEnglishWithRezaul.com. I work with non-native English learners to help them understand English grammar from basic to intermediate. I also help them improve their conversation skills, communication ability and to reduce their accent. I hope you may like my posts on this website.

This Post Has 2 Comments

  1. Chotur Bangla

    Thank you so much. Ai article ta amar onek valo lagse!! Erokom article aro chai!

Leave a Reply